জাতিসংঘের স্বেচ্ছাসেবক সংস্থা, বাংলাদেশের সমন্বয়ক আক্তার উদ্দিনকে বিশেষ সম্মাননা প্রদান

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেটের সময়। শনিবার, ৭ জানুয়ারী, ২০২৩
  • ৪৮ টাইম ভিউ

আক্তার উদ্দিন কুষ্টিয়ার সাধারন একটি শিশুর মতো ছাত্র ছিলেন ৪ নং ওয়ার্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সাফল্যময় রেজাল্টের পর বিদেশী বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় পেশাগত দায়িত্ব কৃতিত্ত্বের সাথে পালন করে নিয়োগ পান জাতিসংঘের স্বেচ্ছাসেবক সংস্থায়। ফিলিপাইন, পাকিস্তানসহ, দক্ষিণ আফ্রিকার একটি দেশে কার্যক্রমের শেষে দায়িত্ব পান নিজের দেশে। বর্তমানে UNV Bangladesh এর সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। আধুনিক তথ্য প্রযুক্তি ও বিশ্বায়নের যুগে স্বেচ্ছাসেবী তরুণ যুবকদের অনুপ্রেরণার এক অন্যতম নায়ক কুষ্টিয়ার এই কৃতিসন্তান। বাংলাদেশ সরকার ও বিভিন্ন দেশী বিদেশি উন্নয়ন সংস্থার সাথে কাজ করছেন সমগ্র দেশব্যাপী।

কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদের আমন্ত্রণে একটি মতবিনিময় সভার মাধ্যমে শহরের ২০ টি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে তার বর্ণাঢ্য কর্মজীবনের অভিজ্ঞতা আলোচনা করেন আক্তার উদ্দিন। সাধারন জীবন যাপন করেও কুষ্টিয়া থেকে শুরু করে কিভাবে জাতিসংঘে কাজের সুযোগ পান সেই সাফল্য রহস্যের ভেদ উন্মোচন করেন এক্সপ্রেসো কফি শপ, থানামোড়ে ঘনা কুয়াশায় ঘেরা সান্ধ্যরাতে। অর্ধশত স্বেচ্ছাসেবী সংগঠকরা ৩ ঘন্টা ব্যাপী মাঠ পর্যায়ে কাজের অভিজ্ঞতা ও সমস্যার কথা তুলে ধরেন স্বেচ্ছাসেবী কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে।

শুরুতেই কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদ, ভলেন্টিয়ার ফর বাংলাদেশ কুষ্টিয়া ইউনিট, বটছায়ার পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয় কুষ্টিয়ার এ কৃতিসন্তানকে। এরপর পরিচয় পর্বের মাধ্যমে স্বেচ্ছাসেবকবৃন্দ পরিচিত হন একে অপরের সাথে।

আন্তর্জাতিক পুরষ্কার প্রাপ্ত সামাজিক – সাংস্কৃতিক সংগঠক, কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদ ও কুষ্টিয়া ফিল্ম সোসাইটির প্রতিষ্ঠাতা এবং সম্মিলিত সামাজিক জোটের সহ প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক অ্যাডভোকেট মোঃ মুহাইমিনুর রহমান পললের পরিচালনা ও সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন প্রগতিশীল নাগরিক পরিষদের সংগঠক বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মাসুদ আলম শেলী, সম্মিলিত সামাজিক জোটের প্রতিষ্ঠাতা সদস্য ও জীব বৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশন কুষ্টিয়া জেলা শাখার সভাপতি দি ফক্স ম্যান শাহাবুদ্দিন মিলন, জোটের প্রতিষ্ঠাতা সদস্য ও কুষ্টিয়া বার্ড ক্লাবের সভাপতি বিশিষ্ট আলোকচিত্রী এস আই সোহেল, জোটের প্রতিষ্ঠাতা সদস্য ও বৃহত্তর কুষ্টিয়ার ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণ পরিষদের মহাসচিব বিশিষ্ট গবেষক এবং সাংবাদিক এস. এস. রুশদী, মানুষ মানুষের জন্য সংগঠনের সংগঠক ও ব্যান্ডশিল্পী কুশল আহমেদ, পরিবর্তনে মেহেরপুর সংগঠনের উপদেষ্টা ও কুষ্টিয়া পাবলিক স্কুলের সাবেক অধ্যক্ষ শাহাবুদ্দিন শেখ, বীর মুক্তিযোদ্ধা সাতারু কানাই লাল স্মৃতি সংসদের সংগঠক কাজল শর্মা, আইনজীবী সুরক্ষা আন্দোলন কুষ্টিয়া বার ইউনিটের সিনিয়র সদস্য অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান, প্রত্যয় যুব সংঘের সভাপতি সাংবাদিক এস এম সুমন,
বট ছায়ার সাধারণ সম্পাদক মোহাম্মদ বায়েজিদ, হাল্ট প্রাইজ ফাউন্ডেশন ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক রাফায়েল আহমেদ অঙ্কন, বিডি ক্লিন কুষ্টিয়া ইউনিটের সংগঠক অর্ঘ্য বিশ্বাস, এরাইজ হেল্প ফর চাইল্ড ফাউন্ডেশনের সংগঠক শৈবাল নন্দী হিমু, ভিবিডি কুষ্টিয়ার সংগঠক সুমাইয়া সিনথিয়া, হিউম্যানিটি কুষ্টিয়ার সংগঠক ফারহানুল হক মৃন্মণ, দিনের আলোর সাধারণ সম্পাদক জীবন আহমেদ, গড়াই ক্রীড়া সংসদের সহসভাপতি সানজিদ ইসলাম রুদ্র।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দৈনিক বাংলাদেশ বার্তার সহ সম্পাদক সাংবাদিক নূর মোহাম্মদ রবিউল, কুষ্টিয়া ফিল্ম সোসাইটি ও কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদের সহ প্রতিষ্ঠাতা এবং সম্মিলিত সামাজিক জোটের প্রতিষ্ঠাতা সদস্য মিনহাজ উদ্দিন শিমুল এবং আশরাফুল ইসলাম অনিক, কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদের সংগঠক মোহাম্মদ মাহমুদুল ইসলাম প্রান্ত, ক্লাব কুষ্টিয়ার সংগঠক ও বিশিষ্ট ব্যবসায়ী ফাহিম করিম, ভলেন্টিয়ার ফর বাংলাদেশ খুলনা বিভাগীয় ফান্ড রাইজিং সেক্রেটারি রাবিদ হাসান, হিউম্যানিটি কুষ্টিয়ার সদস্য সচিব ইফতেখার মাহমুদ প্রত্যয়, গড়াই ক্রীড়া সংসদের সংগঠক আকাশ আহমেদ, সভাপতি ইব্রাহিম হোসেন প্লাবন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ কুষ্টিয়া শাখার সংগঠক প্রান্তিক আল শাহাদ, দিনের আলোর সভাপতি সাংবাদিক চয়ন ইসলাম, ভিবিডি কুষ্টিয়ার সংগঠক মুকুল জোয়ার্দ্দার, আয়েশা আক্তার, শোভন আহমেদসহ অর্ধশত স্বেচ্ছাসেবকবৃন্দ।

উক্ত অনুষ্ঠানে UNV Bangladesh এর কান্ট্রি কোঅর্ডিনেটর আক্তার উদ্দিন স্বেচ্ছাসেবী সংগঠন নিবন্ধন, পরিকল্পনা, পরিচালনা, তহবিল সংগ্রহ, সাংগঠনিক নেটওয়ার্ক বৃদ্ধি সংক্রান্ত পরামর্শ দেন এবং তার প্রতিষ্ঠানের পক্ষ থেকে কুষ্টিয়ার স্বেচ্ছাসেবী সংগঠকদের জন্য প্রশিক্ষণ ও সহযোগিতার জন্য সুযোগ সৃষ্টির আশা ব্যাক্ত করেন। তিনি কুষ্টিয়ার স্বেচ্ছাসেবী সামাজিক সাংস্কৃতিক সংগঠকদের সৃজনশীল উদ্যোগগুলো তুলে ধরতে চান জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ের যুব উন্নয়ন অধিদপ্তর এবং সমাজসেবা কার্যালয়ের নীতি নির্ধারনী ফোরামে। অনুষ্ঠানের সমাপ্তিতে তাকে বিশেষ সম্মাননা প্রদান করা হয় কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদের পক্ষ থেকে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর