শিরোনামঃ
ঘুড়ি প্রতীক নিয়ে লড়বেন অ্যাড. মুহাইমিনুর রহমান পলল কুষ্টিয়া দৌলতপুরে ২০ বোতল ফেনসিডিল ও পাখি ভ্যান সহ ১ জন আটক ইবি থিয়েটারের পথনাটক পরিবেশনা ইবিতে ওবিই কারিকুলাম প্রিপারেশন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত নিজ জেলা কুষ্টিয়াতে অভিনন্দন না পেয়ে আক্ষেপ করে যা বললেন সাফ চ্যাম্পিয়ন নীলা কুষ্টিয়ার দৌলতপুরে ডি বি পুলিশের অভিযানে অস্ত্র গুলি সহ আটক-২ কুষ্টিয়ায় পর্নোগ্রাফি আইনে ৬ ছাত্রলীগ নেতাকর্মীর নামে নেত্রীর মামলা কুষ্টিয়ায় ছাত্রলীগ নেতা ও নেত্রীর পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন   কুষ্টিয়ার দৌলতপুরে সোহেল নামের এক যুবকে হাতুড়ি দিয়ে পিটিয়ে ৫৫ হাজার টাকা আত্মসাৎ কুষ্টিয়ায় সন্তান জন্ম দিয়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করলেন মা

কুষ্টিয়ায় ভিন্ন আঙ্গিকে জাতীয় শোক দিবস পালন করলো জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন কুষ্টিয়া ফিল্ম সোসাইটি

নিজস্ব প্রতিবেদকঃ
  • আপডেটের সময়। বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ৭৩ টাইম ভিউ

শীর্ষক স্মরন সভা ও প্রদীপ প্রজ্জ্বলন এবং বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র অনুদান প্রাপ্ত ” আগষ্ট ১৯৭৫ ” চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন নিয়ে কুষ্টিয়ার এক ঝাক তারকা ও বুদ্ধিজীবী পেশাজীবীদের অতিথির জ্ঞানভিত্তিক আলোচনা সভা আয়োজিত হয় জেলা শিল্পকলা একাডেমি কুষ্টিয়ার ৪ তলায় সেমিনার হলে।

কুষ্টিয়া ফিল্ম সোসাইটির সভাপতি ও কুষ্টিয়া আইনজীবী সমিতির সাংস্কৃতিক সম্পাদক এবং কুষ্টিয়া জজ কোর্টের বিজ্ঞ সহকারি সরকারি কৌসুলি (এজিপি) অ্যাড. নাজমুন নাহারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কুষ্টিয়া ফিল্ম সোসাইটির প্রতিষ্ঠাতা, সাবেক সভাপতি ও বর্তমান পরিচালনা পর্ষদ সদস্য, বাংলাদেশ চলচ্চিত্র পর্ষদ কেন্দ্রীয় সংসদের আইন সম্পাদক এবং বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ কুষ্টিয়া জেলা শাখার সাংগঠনিক সম্পাদক অ্যাড. পলল।

কুষ্টিয়া ফিল্ম সোসাইটির সহসভাপতি নাহিদুজ্জামান শয়ন ও যুগ্ম সম্পাদক জহিরুল কবির আনন্দ, রাফায়েল আহমেদ অঙ্কন এবং সাংগঠনিক সম্পাদক অর্ঘ্য বিশ্বাস ও শৈবাল নন্দী হিমুর পরিচালনা, সমন্বয় ও সার্বিক তত্ত্বাবধানে জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠানটি সম্পন্ন হয় দুটি পর্বে। প্রথম পর্বে আলোচনা সভা ও প্রদীপ প্রজ্জ্বলন, ২য় পর্বে নবগঠিত কমিটির পরিচিতি এবং চলচ্চিত্র প্রদর্শনী।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জজ কোর্টের বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর, জেলা ক্রীড়া সংস্থা কুষ্টিয়ার সাধারণ সম্পাদক, উদীচী কুষ্টিয়া জেলা শাখার সভাপতি ও কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের অন্যতম সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. অনুপ কুমার নন্দী। আলোচনা সভায় সংগঠনটির প্রধান উপদেষ্টা অনুপ কুমার নন্দী তার বক্তব্যে বলেন ” চলচ্চিত্রের মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ ও ত্যাগকে কুষ্টিয়া ফিল্ম সোসাইটি প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিচ্ছে, তাদের এই অনন্য উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ভারত পাকিস্তান ভাগ অপ্রত্যাশিত ছিল। বাঙালির জন্য এ ভাগটি ছিলো অভিষাপ স্বরুপ, বঙ্গবন্ধু তা বুঝতে পেরে জাতির মুক্তির সংগ্রাম করে স্বাধীনতা অর্জনের মাধ্যমে এই অভিশপ্ত জাতির ভাগ্য খুলে দেন। তাই তার প্রতি প্রতিটি বাঙালির কৃতজ্ঞ থাকা উচিৎ।

প্রধান আলোচক হিসেবে সংগঠনটির অন্যতম উপদেষ্টা ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক, বঙ্গবন্ধু পরিষদ ইবি শাখার সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু হল প্রভোস্ট ড. মাহবুবুল আরফিন বলেন ” সাংস্কৃতিক আন্দোলনই একমাত্র সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে আন্দোলন ও প্রতিবাদের একমাত্র বুদ্ধিবৃত্তিক প্রচেষ্টা হতে পারে, ফিল্ম সোসাইটির এই উদ্যোগ গ্রামে শহরের পাড়া মহল্লায় প্রদর্শনীর মাধ্যমে স্বাধীনতা ও সার্বভৌমত্বের বাংলাদেশে বঙ্গবন্ধুর অবদান এরা ছড়িয়ে দিক এই প্রত্যাশা”।

গেষ্ট অব অনার হিসেবে কুষ্টিয়া ফিল্ম সোসাইটির বিশেষ উপদেষ্টা, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জনাব আমিরুল ইসলাম বলেন, ” ২০১০ সালে কুষ্টিয়া ফিল্ম সোসাইটি গঠনে ও কুষ্টিয়ায় চলচ্চিত্র আন্দোলনের শুরু থেকে আমি ওদের সাথে ছিলাম। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু নিয়ে চলচ্চিত্র আন্দোলনকে বেগবান করার আমার দেয়া পরামর্শ নিয়ে তারা ধারাবাহিক ভাবে কার্যক্রম চালিয়েছে। করোনাকালীন ও শিল্পকলার নতুন ভবন না থাকাই প্রায় ৩ বছর সকল সাংস্কৃতিক কর্মকান্ড ধীর গতিতে আগায়। তারা সেসময় অনলাইনেও সরব ছিলো। কুষ্টিয়া ফিল্ম সোসাইটির নতুন কমিটির উত্তরোত্তর সফলতা কামনা করছি।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম রবি, যুগ্ম সাধারণ সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক জনাব শাহীন সরকার। ইসলামী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক ও সম্মিলিত সামাজিক জোট কুষ্টিয়ার চেয়ারম্যান এবং কুষ্টিয়া পাবলিক লাইব্রেরির সদস্য সচিব ড. আমানুর আমান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও সাবেক সহকারী প্রক্টর ড. বাকী বিল্লাহ বিকুল, কুষ্টিয়া গার্লস কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক অজৈয় মৈত্র।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও কুমারখালি উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এড. আবু সাঈদ, দুদকের পাবলিক প্রসিকিউটর আলমুহিদ মিঠু, অতিরিক্ত পি.পি এড. শহিদুল ইসলাম, অতিরিক্ত পি.পি ও আইনজীবী সমিতি কুষ্টিয়া সিনিয়র সদস্য এবং কুষ্টিয়া শহর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. নিজাম উদ্দিন সহকারী পাবলিক প্রসিকিউটর এড. মাহবুব ইসলাম বিশিষ্ট গবষক ও গ্রন্থ প্রণেতা এড. সিরাজ প্রামানিক, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের আইনজীবী ও এ.পি.পি অ্যাড. সেলিম সোহরাব খান এবং এ.জি.পি সুদীপ্ত সিংহ অন্তু, বৃহত্তর কুষ্টিয়ার ইতিহাস- ঐতিহ্য- সংস্কৃতি সংরক্ষণ পরিষদের মহাসচিব এস. এস. রুশদী।

কুষ্টিয়া ফিল্ম সোসাইটির প্রধান পৃষ্ঠপোষক ও কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের কনসালটেন্ট, মানবতার চিকিৎসক খ্যাত ডা. মূসা কবির পেশাগত জরুরি দায়িত্বপালনের জন্য এবং কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক চলচ্চিত্র ও বলেন বিজ্ঞাপনচিত্র নির্মাতা শরিফুল হক রাকিব তার মায়ের আকস্মিক অসুস্থতার জন্য উপস্থিত হতে না পারলের সার্বিক সহযোগিতার মাধ্যমে অনুষ্ঠানটির সফলতায় বিশেষ ভূমিকা রাখেন।

দেড় শতাধিক মুজিব প্রেমী কুষ্টিয়ার বিভিন্ন শ্রেণী, পেশার মানুষের উপস্থিতিতে পবিত্র কোরআন তেলায়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের ১ম পর্ব অনুষ্ঠিত হয়। ৫ ঘন্ট্যাবাপী দুটি পর্বের অনুষ্ঠান টির রাত ১১ঃ৪৫ মিনিটে সমাপ্তি ঘোষণা করা হয়।

উক্ত অনুষ্ঠানটি বাস্তবায়নে ও আপ্যায়নসহ সার্বিক ব্যবস্থাপনায় সহায়তায় সংগঠনের সভাপতি কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমিত কালচারাল অফিসার সুজন রহমান ও বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক ফাহিম এবং কুষ্টিয়া ফিল্ম সোসাইটির দপ্তর সম্পাদক পল্লব আলী, কোষাধ্যক্ষ জয়, তথ্য ও যোগাযোগ সম্পাদক ইশারাক আহমেদ আলিফ, কার্যনির্বাহী সদস্য তন্নী খাতুন,

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর