শিরোনামঃ
একটি অসম প্রেমের অকাল সমাপ্তি ছাত্রকে বিয়ে করা সেই শিক্ষিকা আত্মহত্যা করেছেন কুষ্টিয়া র‌্যাবের অভিযানে ২৮ বোতল ফেনসিডিল সহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কুষ্টিয়ায় ট্রাফিক পুলিশের সার্জেন্ট নাজমুলের হাতে ভুয়া এডিসি (ডিএমপি) ডিবি আটক ইবিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে বিপুল পরিমাণ হেরোইন সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার আগামী ১৪ই আগষ্ট “প্রজন্ম থেকে প্রজন্মে চিরঞ্জীব, বঙ্গবন্ধু শেখ মুজিব” কর্মসূচির প্রস্তুতি সভা অনুষ্ঠিত জাতীয় শোক দিবস উপলক্ষে ইবির শেখ রাসেল হলে আলোচনা সভা ও দোয়া মাহফিল কুষ্টিয়ায় র‍্যাবের সেরা অভিযানে বিপুল পরিমাণ ফেনসিডিল ও গাঁজা সহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেফতার কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে বিপুল পরিমাণ ফেনসিডিল ও গাঁজা সহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার। কুষ্টিয়ায় দুটি হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন

ভোঁদড় সংরক্ষণে কুষ্টিয়ায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ
  • আপডেটের সময়। রবিবার, ২৪ জুলাই, ২০২২
  • ৭৬ টাইম ভিউ

কুষ্টিয়া, ২৪-৭-২০২২ ইং:- জলজ স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে সবচেয়ে ছোট প্রাণী ভোঁদড় সম্পর্কে জানতে ও জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষন ফেডারেশন বিবিসিএফ ও কিচির মিচির এর আয়োজনে কুষ্টিয়া জেলার হরিপুরে দি ওল্ড কুষ্টিয়া উচ্চ বিদ্যালয়ে এক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব ভোঁদড় সংরক্ষণ সংস্থার অর্থায়নে আলোচনা সভায় বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষন ফেডারেশন বিবিসিএফ এর যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আরাফাত রহমান বলেন, জলজ স্তন্যপায়ী প্রাণীরগুলোর মধ্যে ভোঁদড় সুন্দর, বুদ্ধিমান, সমাজিক ও বৈচিত্র্যময় একটি প্রানী। বৈচিত্র্যতার কারনে কবি সাহিত্যিকের লেখায় উঠে এসেছে ভোঁদড় বা উদবেড়াল।

“আয় আয় টিয়ে নায়ে ভরা দিয়ে নাও নিয়ে গেলো বোয়াল মাছে তাই না দেখে ভোঁদড় নাচে” এক সময় সারাদেশে বিস্তৃত ভোঁদড় এখন আর চোখেই পড়ে না। ঠাঁই হয়েছে আইইউসিএন লাল তালিকায়। জলজ বাস্তুতন্ত্রে ভোঁদড়ের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। ভোঁদড় জলাভূমির ও নদীর স্বাস্থতার নির্দেশক। সুস্থ জলাভূমি পরিবেশ ও মানুষের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের নিজেদের সুস্থ্য জীবন ও ভোঁদড় সংরক্ষণের প্রয়োজনে ভোঁদড় ও এর আবাসস্থল রক্ষায় সরকার ও সাধারন জনগণকে এগিয়ে আসতে হবে।” উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কুষ্টিয়ার প্রাণিপ্রেমী ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষন ফেডারেশন ( বিবিসিএফ) এর সহ সভাপতি জনাব শাহাবুদ্দিন মিলন, কার্য নির্বাহী সদস্য ফটোগ্রাফার এসআই আই সোহেল, দি কুষ্টিয়া ওল্ড হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জনাব মোঃ আশরাফুল হক, জনাব সদানন্দ মন্ডল, কিচির মিচির সংগঠনের ফারিহা ইকবাল পাফিন, কে এইচ নেওয়াজ, মোঃ তানভীর তাসনীম, সাদিয়া নূরীন নূশরা, উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কিচির মিচির সংগঠনের জনাব আবু তাহের।

উপস্থিত স্বেচ্ছাসেবী সংগঠক বৃন্দ বক্তব্যে, পদ্মা-গড়াই মোহনার চরে প্রাপ্ত মসৃন চামড়ার ভোঁদড় (smooth coated otter) প্রজাতির ভোঁদড়ের আবাসস্থল সংরক্ষণে সরকারি ও প্রশাসনিক সহযোগিতা কামনা করেন। উল্লেখ্য, বিশ্বের ১৩ প্রজাতির ভোঁদড়ের মাঝে বাংলাদেশের ৩ ধরনের প্রজাতি পাওয়া যায়। প্রজাতিগুলো হচ্ছে ইউরেশীয় ভোঁদড় (Eurasian Otter), স্মল-ক্লড ভোঁদড় (Small-clawed Otter) এবং স্মুথ-কোটেড ভোঁদড় (Smooth-coated Otter)। বাংলাদেশের ভোঁদড়ের প্রতিটিই হুমকির সম্মুখীন। আইইউসিএন বাংলাদেশ ২০১৫ সালে ইউরেশীয় ভোঁদড় এবং স্মুথ-কোটেড ভোঁদড়কে মহাবিপন্ন (Critically Endangered) ঘোষণা করেছে। অপর প্রজাতিটি স্মল-ক্লড ভোঁদড় যা এদেশে বিপদাপন্ন (Vulnerable)। বিশ্বব্যাপী ভোঁদড়রা ভালো নেই, ১৩ প্রজাতির মাঝে একটি বাদে প্রতিটির অস্তিত্ব হুমকির মুখে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর