ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। আগামী (৯ই, জুলাই) উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের অধীশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

রথযাত্রা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র ঐক্য পরিষদ, কুষ্টিয়া জেলা শাখার আহবায়কঃ পরিতোষ দাস ও সদস্য সচিবঃ মানব চাকী।

শ্রী শ্রী গোপীনাথ জিউর মন্দির এবং শ্রী শ্রী রাধাশ্যামসুন্দর ও জগন্নাথ মন্দির, আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) মন্দিরে রথযাত্রা উপলক্ষে সারাদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। মন্দিরে অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র ঐক্য পরিষদ, কুষ্টিয়া জেলা শাখার আহবায়কঃ পরিতোষ দাস বলেন, ‘বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনুপম দেশ। রথযাত্রা উৎসব সমাজে বিদ্যমান সম্প্রীতি ও মৈত্রীর বন্ধনকে আরও দৃঢ় করবে।’

রথযাত্রা উপলক্ষে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র ঐক্য পরিষদ, কুষ্টিয়া জেলা শাখার সদস্য সচিবঃ মানব চাকী বলেন, ‘রথযাত্রা উৎসব জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক আস্থা ও সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে ভূমিকা রাখবে।’