শিরোনামঃ
এখন টিভির কুষ্টিয়া প্রতিনিধি সোহেল পারভেজের জন্মদিন আজ কুষ্টিয়া ট্রাফিক অফিস বার্ষিক পরিদর্শন করলেন এসপি খাইরুল আলম সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ইবিতে অংশীজনদের সমন্বয় সভা। মাননীয় প্রধানমন্ত্রীর নিকট থেকে ইবি হ্যান্ডবল দল ও বাস্কেটবল দলের (চ্যাম্পিয়ন) পদক গ্রহণ। ইবিতে গ্লোবাল সিটিজেনশিপ এন্ড সিভিক এডুকেশন শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত। দেশের সর্ববৃহৎ ব্যাংকিং নেটওয়ার্ক গড়ার প্রত্যয়ে আইএফআইসি ব্যাংক বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে পালিত হলো ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস। জনবাণী পত্রিকায় কুষ্টিয়া জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগ পেলেন সাংবাদিক হৃদয় কুষ্টিয়ায় ফুল বিক্রেতার গলা কাটা লাশ উদ্ধার ইবি’র ৪৩ বছর পূর্ণ হচ্ছে কাল

দুর্নীতির উন্নয়নে মগ্ন কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিস

সম্পাদক ও প্রকাশকঃ আমিন হাসান
  • আপডেটের সময়। রবিবার, ২৯ মে, ২০২২
  • ১১৬ টাইম ভিউ

বিভিন্ন সময় এই কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসে র‌্যাবের অভিযানে দালালেরা ধরা পড়লেও দালাল মুক্ত হয়নি কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিস। শুধু তাই নয়, দালাল ছাড়া যদি আবেদন জমা দেয়া হয় তা হলে সার্ভার নষ্ট, অফিসার আসেননি, ছবিতে সমস্যা, জন্ম তারিখ ভুল এমন হাজারও সমস্যা তুলে মাসের পর মাস আটকে রাখা হয় পাসপোর্ট ডেলিভারি এমনই অভিযোগ ভুক্তভোগীদের।

নানান হয়রানির অভিযোগ ভেসে উঠলে কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসে দুদুকের অভিযান হয় গত ৯ ফেব্রুয়ারিত ২০২২। অভিযানের খবর পেয়ে সেখান থেকে সটকে পরে দালালেরা।

গত পাঁচ বছর ক্যান্সারে রোগে ভুগছেন কুষ্টিয়া সদর উপজেলার মৃত বীর মুক্তিযোদ্ধার স্ত্রী আফরোজা আক্তার (৫৬) । তিনি বিগত পাঁচ বছর আগে ভারতের টাটা হাসপাতালে অপারেশন করিয়েছে এবং করোনা সংক্রমনের আগে দুই থেতে আড়াই মাস অন্তর অন্তর তিনি নিয়মিত ডাক্তার দেখাতে ভারতে যেতেন । কিন্তু তার পাসপোর্ট এর মেয়াদ শেষ হয়ে যাওয়ার ফলে ভারতে চিকিৎসা নিয়ে যেতে না পারায় বর্তমানে নানানবিধ শারিরীক সমস্যায় ভুগছেন । কিন্তু গত ১৬ ফেব্রয়ারী তারিখে পাসপোর্ট করতে দিয়েও এখন পর্যন্ত পাসপোর্ট পাননি এই ভুক্তভোগী । এই বিষয়ে পাসপোর্ট অফিসে একাধিকবার যোগাযোগ করেও কোন প্রতিকার পাওয়া যায়নি বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীর পরিবারের সদস্যরা ।

কিন্তু দুদুকের অভিযানের পরই কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিস কৌশল পরিবর্তন করে। কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের দ্বায়িত্বরত আনসার সদস্যরা ওতপেতে থেকে জরুরী পাসপোর্ট দরকার এমন ব্যাক্তিদের খোজ করে, তারপর তাদের সাথে কথা বলে পাসপোর্ট অফিসের মুল ফটকের সামনে বাস টার্মিনাল সংলগ্ন পরশ এন্টার প্রাইজ নামক দোকানে পাঠিয়ে দেয়, সাথে হাতে একটি টোকেন ধরিয়ে দেয়, যেটা সংকেত হিসেবে দোকান মালিক মো: মাজহারুল ইসলাম বুঝতে পারেন। পরশ এন্টারপ্রাইজ এর মালিক ফরম পুরন করে বাড়তি ১৫০০ টাকা নিয়ে অফিসের কম্পিউটার অপারেটর আফজালকে ফোন করে নাম বলে ফিংগার প্রত্যাশিকে তার কাছে পাঠিয়ে দিলে সাথে সাথে ফিংগার হয়ে যায়।আর বাড়তি টাকা না দিলে ঘুরতে হয় সপ্তাহের পর সপ্তাহ। প্রতিদিন এমন অনেক ভুক্তভোগী নানান হয়রানির পর খুজে পায় সেই কাংখিত পরশ এন্টারপ্রাইজ এবং সেখানেই বাড়তি টাকা দিলে সকল সমস্যার সমাধান।

এমনই একজন ভুক্তভোগী রনি আলম বলেন মাস খানেক আগে আমি দুই তিনদিন ধরে পাসপোর্ট অফিসে ঘুরলাম একটু তারাতাড়ি পাসপোর্ট করার জন্য, কিন্তু অফিস থেকে বললো ১৫ দিনের আগে ফিংগার হবে না, পরে আমি স্থানীয় এক বড় ভাইয়ের সাথে অফিসের উপপরিচালক মো: জাহিদুল হক এর কাছে যায় তারাতাড়ি ফিংগার এর জন্য সুপারিশ নিতে কিন্তু তাতেও ৭-৮ দিনের ধাক্কা, পরে আমি এক আনসার সদস্যকে বললাম আজকে ফিংগার দেবার কোন উপায় আছে কিনা, উনি আমাকে একটি কাগজ দিয়ে বললো সামনে পরশ এন্টারপ্রাইজে যান, তারপর সেখানে গিয়ে বাড়তি ১৫০০ টাকা দিতে হলো, এবং দোকানের মালিক মাজহারুল ইসলাম ১০৫ নাম্বার রুমের কম্পিউটার অপারেটর আফজালকে ফোন করে বললো রনি নামে একজনকে পাঠাইলাম,আমি ১০৫ নাম্বার রুমে যাবার সাথে সাথে আফজাল নামের কম্পিউটার অপারেটর আমাকে নাম কল করে ফিংগার করে দিলো। আমি দেখলাম এখানকার উপপরিচালক না পারলেও আনসার সদস্য, পরশ এন্টারপ্রাইজ ও কম্পিউটার অপারেটর আফজাল সকলে মিলে সাথে সাথে কাজ করিয়ে দিলো। এক প্রশ্নের জবাবে তিনি বলেন প্রতিদিন এতো এতো দুর্নীতি এই তিন, চার জনের দ্বারা সম্ভব না আমার ধারণা এই অফিসের উপর মহলের সবাই এই দুর্নীতির সাথে জড়িত।

এছাড়াও ছবিতে সমস্যা, জন্ম তারিখ ভুল,সার্ভার নষ্ট,অফিসার আসেননি এমন হাজারও সমস্যার সমাধান মোটা টাকায় হয় বলে অনেক ভুক্তভোগী জানান।

পাসপোর্ট সংক্রান্ত তথ্য সম্পর্কে জানতে কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপপরিচালক মোঃ জাহিদুল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন কারো ব্যাক্তিগত্য তথ্য আমি আপনাকে দিতে পারবো না ।

আগামী পর্বে থাকছে কিভাবে রোহীঙ্গা ও সাজাপ্রাপ্ত আসামীরা কুষ্টিয়া থেকে পাসপোর্ট নিয়ে বিদেশে পাড়ি জমাচ্ছে ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর