শিরোনামঃ
ইবিতে গ্লোবাল সিটিজেনশিপ এন্ড সিভিক এডুকেশন শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত। দেশের সর্ববৃহৎ ব্যাংকিং নেটওয়ার্ক গড়ার প্রত্যয়ে আইএফআইসি ব্যাংক বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে পালিত হলো ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস। জনবাণী পত্রিকায় কুষ্টিয়া জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগ পেলেন সাংবাদিক হৃদয় কুষ্টিয়ায় ফুল বিক্রেতার গলা কাটা লাশ উদ্ধার ইবি’র ৪৩ বছর পূর্ণ হচ্ছে কাল প্রতারণার মাধ্যমে টাকা তুলে নেয়ায় দিশেহারা দরিদ্র শাজাহান কুষ্টিয়া হরিপুরে পূর্ব শত্রুতার জের ধরে দুই ভাইকে কুপিয়ে জখম : টাকা ও স্বর্ণালংকার ছিনতাই রবিউল হত্যা মামলায় চর মিলপাড়ার রনিকে চক্রান্ত করে ফাঁসানোর দাবি পরিবারের কুষ্টিয়ায় এসপি খাইরুল আলমের নির্দেশে ৬৭ টি চোরাই মোবাইল ও বিকাশ প্রতারনার টাকা উদ্ধার

শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় জেলা প্রশাসনের সাথে সামাজিক সংগঠন ও নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ
  • আপডেটের সময়। সোমবার, ২৩ মে, ২০২২
  • ২০৬ টাইম ভিউ

পরিবেশ অধিদফতরের পরিচালিত শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় সারাদেশের শব্দ দূষণের ওপর জরিপ করছে ইকিউএমএস কনসালটিং লিমিটেড এবং বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যায়ণ কেন্দ্র (ক্যাপস)। এরই অংশ হিসেবে বায়ুমন্ডলীয় দূষণ অধ্যায়ন কেন্দ্র (ক্যাপস) এর চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদারের নেতৃত্বে পরিচালিত টিম কুষ্টিয়া শহরে শব্দদূষণের মাত্রা জানতে ৫ স্থানের সাউন্ড লেভেল মিটার স্থাপন করে। এ মেশিনটি প্রতি এক মিনিট পরপর তথ্য দেবে। যার মাধ্যমে ২৪ ঘণ্টার শব্দদূষণের মাত্রা জানা যাবে।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় জেলা প্রসাশক জনাব মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন শুধুমাত্র আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শব্দ দূষণ প্রতিরোধে ভূমিকা রাখলে চলবে না, সকল নাগরিক সমাজ, সামাজিক সংগঠন, পরিবহন সেক্টরসহ সব শ্রেণী পেশার মানুষদের সাথে সমন্বয় করে সমাজ থেকে শব্দদূষণ নিয়ন্ত্রণে আনতে হবে। স্কুল কলেজে সেমিনার করতে হবে। এছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসক মোছাঃ শারমিন আক্তার (সার্বিক, শিক্ষা ও আইসিটি) উপস্থিত সভার সবার বক্তব্যের নোট নিয়ে মতবিনিময় শেষে শব্দ দূষণ প্রতিরোধে দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

মতবিনিময় সভার সভাপতি স্ট্যামফোর্ড বিশ্ববিল্যায়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক আব্দুল্লাহ আল নাঈম ইউনিভার্সিটি স্লাইড প্রদর্শনের মাধ্যমে মূল প্রবন্ধটি উপস্থাপন করেন।

গ্লোবাল ল থিংকারস সোসাইটির প্রতিনিধি ও কালপুরুষ যুব ও নেতৃত্ব উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক এবং দৈনিক কুষ্টিয়ার সহ-সম্পাদক, অ্যাডভোকেট মোঃ মুহাইমিনুর রহমান পলল তার বক্তব্যে বলেন, মৌসুমী ভিত্তিক ঈদ পুনর্মিলনীর অনুষ্ঠানে কিংবা বর্ষায় নদীতে নৌকায় সাউন্ড সিস্টেম ভাড়া করে উচ্চ স্বরে কিশোর গ্যাং এর সদস্যরা গান বাজনা করছে কিন্তু তারা জানেও না শব্দ দূষণ বিধিমালায় এটা শাস্তি যোগ্য অপরাধ। এ বিষয়ে ব্যাপক হারে গণসচেতনতা করতে হবে, তাহলে এ বিষয়ে সর্বস্তরে শব্দ দূষণ প্রতিরোধে কার্যকরি ভুমিকা পালন করা যাবে।

গ্লোবাল ল থিনকারস সোসাইটির পক্ষ থেকে কালপুরুষ যুব ও নেতৃত্ব উন্নয়ন পরিষদ ও কুষ্টিয়া ফিল্ম সোসাইটির ১৫ জন সংগঠক অনুষ্ঠানটিতে আমন্ত্রণে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেনব্লাষ্টের সমন্বয়ক অ্যাডভোকেট শংকর মজুমদার, সিডিএল ট্রাষ্টের নির্বাহী পরিচালক আক্তারী সুলতানা, কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সাংস্কৃতিক সম্পাদক ও কুষ্টিয়া ফিল্ম সোসাইটির সিনিয়র যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট নাজমুন নাহার, সহকারী সরকারী কৌসুলি (এজিপি) ও কালপুরুষের উপদেষ্টা অ্যাডভোকেট সুদীপ্ত সিনহা অন্তু।

শব্দ দূষণ প্রতিরোধের মতবিনিময় সভায় আরোও উপস্থিত ছিলেন কালপুরুষ যুব ও নেতৃত্ব উন্নয়ন পরিষদের সভাপতি তানজিমা রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মিনহাজ উদ্দিন শিমুল, সাংগঠনিক সম্পাদক অপু হোসেন, কোষাধক্ষ্য সাদিয়া ইসলাম, কুষ্টিয়া ফিল্ম সোসাইটির সদস্য সচিব ও বিশিষ্ট আলোকচিত্রী মোহাম্মদ জহির উদ্দিন আনন্দ, সন্ধানী কুষ্টিয়া মেডিকেল কলেজ ইউনিটের অর্থ সম্পাদক মুকাররাবিন হক নিবিড় সহ বিভিন্ন এনজিও সংগঠন, পুলিশ কর্মকর্তা (ট্রাফিক), চিকিৎসক, শিক্ষক, প্রকৌশলী ও গণমাধ্যম কর্মীগণ এবং কুষ্টিয়া জিলা স্কুল, গার্লস স্কুল ও কলকাকলী স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ সহ জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা গণ। উক্ত সভায় উপস্থিত সকলে শব্দ দূষণ প্রতিরোধ করার প্রত্যয় করেন এবং নিজে ও নিজ পরিবারের সদস্যদের দ্বারা শব্দ দূষণ না করার অঙ্গীকার করেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর