শিরোনামঃ
একটি অসম প্রেমের অকাল সমাপ্তি ছাত্রকে বিয়ে করা সেই শিক্ষিকা আত্মহত্যা করেছেন কুষ্টিয়া র‌্যাবের অভিযানে ২৮ বোতল ফেনসিডিল সহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কুষ্টিয়ায় ট্রাফিক পুলিশের সার্জেন্ট নাজমুলের হাতে ভুয়া এডিসি (ডিএমপি) ডিবি আটক ইবিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে বিপুল পরিমাণ হেরোইন সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার আগামী ১৪ই আগষ্ট “প্রজন্ম থেকে প্রজন্মে চিরঞ্জীব, বঙ্গবন্ধু শেখ মুজিব” কর্মসূচির প্রস্তুতি সভা অনুষ্ঠিত জাতীয় শোক দিবস উপলক্ষে ইবির শেখ রাসেল হলে আলোচনা সভা ও দোয়া মাহফিল কুষ্টিয়ায় র‍্যাবের সেরা অভিযানে বিপুল পরিমাণ ফেনসিডিল ও গাঁজা সহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেফতার কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে বিপুল পরিমাণ ফেনসিডিল ও গাঁজা সহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার। কুষ্টিয়ায় দুটি হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন

কুষ্টিয়া শহর আ’লীগের উদ্যোগে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলন

সম্পাদক ও প্রকাশক
  • আপডেটের সময়। শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ১৯৮ টাইম ভিউ

আমিন হাসানঃ ১৯৭১ সালের ২৫ শে মার্চ কাল রাতে নৃশংস গণহত্যা সংগঠিত হয় ঢাকাসহ দেশব্যাপী। পাকিস্তানি হানাদার বাহিনীর অতর্কিত সশস্ত্র হামলায় ভীত সন্ত্রস্ত হয়ে পড়ে গোটা বাঙালী জাতি। সেদিন রাতে প্রায় তিন লক্ষ নিরীহ বাঙালীকে হত্যা করে পাক হানাদার বাহিনী। পৃথিবীর ইতিহাসে এক রাতে এতো বড় গণহত্যা বিরল ঘটনা।

এই হামলার কড়া জবাব দিতেই অপ্রস্তুত জাতিকে ৭ই মার্চের ভাষণে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্ব পাক্তিস্থানের দুঃশাসন ও দমন নীপিড়নের হাত জাতির মুক্তির জন্য স্বাধীনতার ছায়া ঘোষণা দেন।

এরই ধারাবাহিকতায় ২৬ মার্চ বঙ্গবন্ধুর পক্ষে বাঙলির স্বাধিকার আন্দোলনের চূড়ান্ত ঘোষণা দেওয়া হয়। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে প্রায় তিরিশ লক্ষ শহীদ এবং তিন লক্ষ নারীদের সম্ভ্রমহানী সহ অমানবিক নির্যাতনের বিনিময়ে অর্জিত হয় স্বাধীনতা।

গণহত্যা দিবস উপলক্ষে সারা দেশে একমিনিট অন্ধকারাচ্ছন্ন রাখা হয় এবং মোমবাতি প্রজ্জ্বলন করা হয় ।গতকাল শুক্রবার ২৫শে মার্চ গণহত্যা দিবস উপলক্ষে কুষ্টিয়া পৌর আওয়ামীলীগের উদ্যোগে ব্লাক আউট বা মোমবাতি প্রজ্জ্বলন করা হয়েছে । শত শত আওয়ামীলীগ এবং ছাত্রলীগের নেতা কর্মিদের উপস্থিতিতে ২৫ শে মার্চ গণহত্যার প্রতিবাদে রাত ৯টায় কুষ্টিয়ার মজমপুর গেটে এই কর্মসূচী পালন করা হয় ।

ব্লাক আউট বা মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচীতে উপস্থিত ছিলেন, কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ সদর উদ্দিন খাঁন, কুষ্টিয়া শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা, জেলা যুবলীগের সভাপতি রবিউল ইসলাম, কুষ্টিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দেনিক আন্দোলনের বাজার পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আনিসুজ্জামান ডাবলু, দৈনিক কুষ্টিয়ার কাগজের প্রকাশক ও সম্পাদক এবং শহর আওয়ামীলীগের সহ সভাপতি নূর আলম দুলাল, শহর আওয়ামীলীগের সহ সভাপতি মাঞ্জিয়ার রহমান চঞ্চল, জেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান অনিক সহ আওয়ামীলীগ, যুবলীগ এবং ছাত্রলীগের নেতা কর্মিরা ।

প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দেনিক আন্দোলনের বাজার পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আনিসুজ্জামান ডাবলু স্বতঃফূর্ত ভাবে দিবসটি পালনের আযোজন করার কুষ্টিয়া সদর উপজেলা পরিষদ ও শহর আওয়ালীগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ।

দৈনিক কুষ্টিয়ার কাগজের প্রকাশক ও সম্পাদক এবং শহর আওয়ামীলীগের সহ সভাপতি নূর আলম দুলাল দিবসটি উপলক্ষে বলেন, আজকের এই রাতে পাকিস্থানী হানাদার বাহিনী কলঙ্কিত অধ্যায় রচিত করেছিলো । নির্বিচারে ২৫ হাজার সাধারণ মানুষ তারা হত্যা করেছিলো । বাংলার স্বাধীনতাকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছিলো । তাদের সমস্ত ষড়যন্ত্র রুখে দিয়ে আমরা ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ পেয়েছিলাম । লাল সবুজের পতাকা পেিেছলাম । ২৫ শে মার্চের সেই ভয়াল কালো রাতের শহীদদের জাতি আজও শ্রদ্ধাভরে স্মরন করছে ।

কুষ্টিয়া শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা বলেন, আজকে ২৫শে মার্চ কালরাত্রি । এই রাতের ইতিহাস-ঐতিহ্য আমরা সবাই জানি । গভীর রাত্রে নিরস্ত্র ছাত্র জনতাকে নির্মমভাবে হত্যা করেছিল পাকিস্তানি হানাদার বাহিনী । ওই হানাদার বাহিনী এদেশের মাটি ও মানুষের স্বাধীনতার স্বাদ নিভিয়ে দিতে চেয়েছিল । কিন্তু তারা বার বার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিলো । ২৫শে মার্চ রাতে সকল শহীদের তিনি শ্রদ্ধার সাথে স্মরণ করেন ।

জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সদর উদ্দিন খাঁন বলেন, আজকের এই দিনে ইয়াহিয়া খাঁন পাকিস্তানে যাওয়ার আগে নির্দেশ দিয়ে যান, এদেশের মানুষকে যেভাবেই হোক দমন করতে হবে । যার ফলে পাকিস্তান হানাদার বাহিনী রাতের অন্ধকারে বাংলাদেশের নিরীহ জনগণের উপরে গণহত্যা চালায় । গণহত্যা দিবসের শহীদদের প্রতি শ্রদ্ধা রেখে আজকে এই ব্ল্যাকআউট অনুষ্ঠানের আয়োজন ।

 

কষ্টিয়া শহর আওয়ামীলীগের পক্ষ থেকে সুন্দরভাবে দিবসটি উদযাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করায় তিনি কুষ্টিয়া শহর আওয়মীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা’কে ধন্যবাদ জানান ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর