শিরোনামঃ
কুষ্টিয়া শহরের ১০ নং ওয়ার্ড আওয়ামীলীগের শোকাবহ আগস্ট উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত ভেড়ামারায় পুলিশের অভিযান… ৫ মাদকসেবী ও পলাতক আসামীসহ ১২ জন গ্রেপ্তার বঙ্গবন্ধু হত্যার মতো জঘন্যতম ঘটনা বিশ্বের বুকে দ্বিতীয়টি আর ঘটেনি পুলিশ কেস সিল মারায় কুষ্টিয়ায় ডাক্তারকে মারধরের অভিযোগ কন্যাদায়গ্রস্থ পরিবারকে সাহায্য করলো রোটারি অফ ঢাকা ব্রাইট কুষ্টিয়া মডেল থানা পুলিশের অভিযানে টাপেন্টাডল ট্যাবলেট সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ইবিতে জাতীয় শোক দিবস পালিত একটি অসম প্রেমের অকাল সমাপ্তি ছাত্রকে বিয়ে করা সেই শিক্ষিকা আত্মহত্যা করেছেন কুষ্টিয়া র‌্যাবের অভিযানে ২৮ বোতল ফেনসিডিল সহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কুষ্টিয়ায় ট্রাফিক পুলিশের সার্জেন্ট নাজমুলের হাতে ভুয়া এডিসি (ডিএমপি) ডিবি আটক

বিশ্ব পানি দিবস আজ

আমিন হাসান
  • আপডেটের সময়। মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২
  • ১৪৯ টাইম ভিউ

আমিন হাসানঃ এবছরের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য ‘ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব’। জলবায়ু পরিবর্তনের মধ্যে পৃথিবীর উষ্ণতা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। এসময় ভূগর্ভস্থ পানির গুরুত্ব ও প্রভাব অপরিসীম।

জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতিবছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস হিসেবে পালন করা হয়। ১৯৯২ সালে ব্রাজিলের রিওতে এই প্রস্তাব গ্রহণ করা হয়। সেখানে পানি সম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়। ১৯৯৩ সাল থেকে তা প্রতি বছর দিবসটি পালিত হচ্ছে। এরপর থেকে এ দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।

বিশুদ্ধ পানি নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে গেলেও এখনো সাধারণ মানুষের এ সুযোগ সীমিত। পানির অস্তিত্ব টিকিয়ে রেখে নিরাপদ পানির নিশ্চয়তার চলমান লড়াইয়ের মধ্যেই আজ পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস। আজ মঙ্গলবার (২২ শে মার্চ) কুষ্টিয়া শহরের বকচত্তর মড়ে বিনামূল্যে সাধারণ মানুষের মধ্যে সাত দিন ব্যাপী এই পানির আয়োজন করেন ওয়াটার সলিউশন কোম্পানির কুষ্টিয়া জেলা ডাইরেক্টর মোঃ শরিফুল ইসলাম।

নিরাপদ পানির চিন্তা করে অচিরেই ভির করছেন নানা পেশার পথযাত্রি। তৃপ্তি করে   পান করছেন বিশুদ্ধ এই পানি তবে, পথ যাত্রীরা তাদের মতামত জানিয়ে বলেন আগে শহরের বিভিন্ন স্থানে টিউবওয়েল ও চাপকল ছিল টা আস্তে আস্তে এখন প্রায়  বিলীন হয়ে গিয়েছে আমাদের একটাই দাবি কুষ্টিয়া পৌরসভা যদি আবারও পুনরায় এই পানির ব্যবস্থা  স্থাপন করে তাহলে আমরা পথযাত্রী পানির জন্য এ-ই  ব্যস্ত শহরে এদিক সেদিকে ছুটাছুটি করতাম না


আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর