শিরোনামঃ
এখন টিভির কুষ্টিয়া প্রতিনিধি সোহেল পারভেজের জন্মদিন আজ কুষ্টিয়া ট্রাফিক অফিস বার্ষিক পরিদর্শন করলেন এসপি খাইরুল আলম সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ইবিতে অংশীজনদের সমন্বয় সভা। মাননীয় প্রধানমন্ত্রীর নিকট থেকে ইবি হ্যান্ডবল দল ও বাস্কেটবল দলের (চ্যাম্পিয়ন) পদক গ্রহণ। ইবিতে গ্লোবাল সিটিজেনশিপ এন্ড সিভিক এডুকেশন শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত। দেশের সর্ববৃহৎ ব্যাংকিং নেটওয়ার্ক গড়ার প্রত্যয়ে আইএফআইসি ব্যাংক বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে পালিত হলো ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস। জনবাণী পত্রিকায় কুষ্টিয়া জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগ পেলেন সাংবাদিক হৃদয় কুষ্টিয়ায় ফুল বিক্রেতার গলা কাটা লাশ উদ্ধার ইবি’র ৪৩ বছর পূর্ণ হচ্ছে কাল

বিশ্ব পানি দিবস আজ

আমিন হাসান
  • আপডেটের সময়। মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২
  • ১৭৭ টাইম ভিউ

আমিন হাসানঃ এবছরের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য ‘ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব’। জলবায়ু পরিবর্তনের মধ্যে পৃথিবীর উষ্ণতা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। এসময় ভূগর্ভস্থ পানির গুরুত্ব ও প্রভাব অপরিসীম।

জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতিবছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস হিসেবে পালন করা হয়। ১৯৯২ সালে ব্রাজিলের রিওতে এই প্রস্তাব গ্রহণ করা হয়। সেখানে পানি সম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়। ১৯৯৩ সাল থেকে তা প্রতি বছর দিবসটি পালিত হচ্ছে। এরপর থেকে এ দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।

বিশুদ্ধ পানি নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে গেলেও এখনো সাধারণ মানুষের এ সুযোগ সীমিত। পানির অস্তিত্ব টিকিয়ে রেখে নিরাপদ পানির নিশ্চয়তার চলমান লড়াইয়ের মধ্যেই আজ পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস। আজ মঙ্গলবার (২২ শে মার্চ) কুষ্টিয়া শহরের বকচত্তর মড়ে বিনামূল্যে সাধারণ মানুষের মধ্যে সাত দিন ব্যাপী এই পানির আয়োজন করেন ওয়াটার সলিউশন কোম্পানির কুষ্টিয়া জেলা ডাইরেক্টর মোঃ শরিফুল ইসলাম।

নিরাপদ পানির চিন্তা করে অচিরেই ভির করছেন নানা পেশার পথযাত্রি। তৃপ্তি করে   পান করছেন বিশুদ্ধ এই পানি তবে, পথ যাত্রীরা তাদের মতামত জানিয়ে বলেন আগে শহরের বিভিন্ন স্থানে টিউবওয়েল ও চাপকল ছিল টা আস্তে আস্তে এখন প্রায়  বিলীন হয়ে গিয়েছে আমাদের একটাই দাবি কুষ্টিয়া পৌরসভা যদি আবারও পুনরায় এই পানির ব্যবস্থা  স্থাপন করে তাহলে আমরা পথযাত্রী পানির জন্য এ-ই  ব্যস্ত শহরে এদিক সেদিকে ছুটাছুটি করতাম না


আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর